1. info@matrijagat.com : matrijagat : Daly matrijagat
  2. banglahost.net@gmail.com : rahad :
আসুন করোনার শিক্ষায় নূতন পৃথিবী গড়ার স্বপ্ন নিয়ে একত্রে কাজ করি - দৈনিক মাতৃজগত
নোটিশ:
বহুল জনপ্রিয় জাতীয় দৈনিক মাতৃজগত পত্রিকা ও জনপ্রিয় আইপি টেলিভিশন মাতৃজগত টিভিতে সংবাদকর্মী নিয়োগ দেওয়া হচ্ছে। সারা বাংলাদেশে বিভিন্ন জেলায়, উপজেলায়, জেলা ব্যুরো প্রধান ও বিভাগীয় ব্যুরো প্রধানে কাজ আগ্রহী প্রার্থীগণ সিভি পাঠাতে পারেন। ইমেইল: khansalimrahaman@gmail.com যোগাযোগ নাম্বার: ০১৭১২-৬০৮৮৮০, ০১৭১১-৫৮৪০৭৮
শিরোনাম :
বগুড়া শেরপুরে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ ও মানব বন্ধন বগুড়ায় র‌্যাব-১২ অভিযানে গাঁজাসহ মাদক ব্যবসায়ীকে আটক ঝিনাইদহে দেহ ব্যবসার পাশাপাশি যুবতী নারী দিয়ে প্রতারণার ফাঁদ আটক-৭ জাতীয় দৈনিক মাতৃজগত পত্রিকার সম্পাদক খান সেলিম রহমান অসুস্থ সকলের দোয়া কাম্য নওগাঁ-৬ এর উপনির্বাচনে কে পাচ্ছেন নৌকার মনোনয়ন! রাজারহাটে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে কুপিয়ে হত্যা; গ্রেফতার-৩ কলারোয়ায় কোরবানির মাংস বিতরণকে কেন্দ্র করে যুবকের উপর হামলা কুড়িগ্রামে স্ত্রীর সামনে নদীতে ঝাঁপ দিয়ে স্বামীর আত্মহত্যা ঠাকুরগাঁওয়ের ঈদের দ্বতীয় দিনে নতুন করে করোনা আক্রান্ত ২৪ জন ছেংগারচর পৌরসভার স্বর্বস্থরের জনগণকে সম্ভাব্য মেয়র প্রার্থী আলহাজ্ব মোঃ নাছির উদ্দীন মিয়া’র ঈদ শুভেচ্ছা

আসুন করোনার শিক্ষায় নূতন পৃথিবী গড়ার স্বপ্ন নিয়ে একত্রে কাজ করি

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ১৮ জুলাই, ২০২০
  • ৩৯১ বার

তাহের আহমেদ চৌধুরী বাদলঃ দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর নভেল করোনা ভাইরাসই পৃথিবীর কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। তবে এত বড় যুদ্ধে, এত কঠিন যুদ্ধে বোধ হয় আগে কখনও মানুষকে নড়তে হয়নি। যে যুদ্ধে প্রতিপক্ষকে চোখে দেখা যায়না।

যে যুদ্ধে গুলি বোমা, রকেট লঞ্চার, এমনকি কোন পরমাণু অস্ত্রও কার্যকর হয়না। অথচ যে যুদ্ধে আণুবীক্ষণিক মারন প্রতিপক্ষ “কোভিড-১৯” এর মুখোমুখি হতে হচ্ছে প্রতিপক্ষকে। এই করোনা আমদেরকে বুঝিয়ে দিয়েছে যে, এই জগতে যা কিছু ঘটে তার পিছনে একটা পারমার্থিক বা আধ্যাত্বিক কারন রয়েছে। যে শক্তির কাছে পৃথিবীর সব শক্তিই অসহায়।

তবে মানব সভ্যতার জন্য সবচেয়ে ঘৃণ্য ও লজ্জার বিষয় হল করোনা আক্রান্ত ব্যক্তি বা করোনায় মৃত ব্যক্তির কাছে যাওয়া, তার লাশ স্পর্শ করা বা মৃত ব্যক্তির লাশ স্পর্শ করাটাও যেন আরেক মহা মৃত্যু আতঙ্ক বা মৃত্যুর মারণাস্ত্র।

কিন্তু ছেলেবেলায় শরৎচন্দ্রের “বিলাসী” গল্প ও রাজলক্ষী শ্রীকান্ত উপন্যাসে পড়েছি মৃতের জাত নাই, সে শরীরে কোন কিছুইর সক্রীয়তা নাই। জীবন্ত কোন কিছুর অস্থিত্ব ও নাই বটে। তাহলে তাকে স্পর্শ করলে সংক্রমণ হওয়ার কোন কারন আমি বৈজ্ঞানিক যুক্তিতে বা ধর্মীয় যুক্তির অযুহাতে গ্রহণযোগ্য বলে মনে করিনা।

এটা আমাদের ধর্মীয় অনুভূতি ও বিশ্বাসকে চতর ঢাকার কালিমায় লেপিয়ে দিয়েছে বলে মনে করি।এই করোনা আমাদের সামাজিক দুরত্ব বাড়িয়ে আমাদেরকে কোন এক নূতন প্রজন্মের দিকে নিয়ে যাচ্ছে তা আমার বোধগম্য নয়। তবে বিশ্ব মানবতার একটা পরিবর্তন ও পরিবর্ধন এখানে লক্ষণীয়।

আমাদের শিক্ষার বিষয় হল, সব ক্ষমতা, সব সম্পদ ও সব সম্মানের মালিকানা মহান আল্লাহ্‌ তাআলার। আল্লাহ্‌ যার প্রতি মেহেরবান হন শুধু তাকে সব ভোগ করার অধিকার দিয়ে থাকেন। আল্লাহ্‌র ক্ষমতার কাছে মানুষ খুবই নিরীহ ও অসহায়। ধর্ম, বর্ণ ভেদে সব মানুষই আল্লাহ্‌র সৃষ্টি আশরাফুল মাকলুকাত। আসুন আমরা সবাই সবার প্রতি মূল্যবোধ ও সম্মানবোধ রেখে পথ চলি। আগামী প্রজন্মকে একটা পরিবেশ বান্ধব সুন্দর পৃথিবী উপহার দেওয়ার জন্য একসাথে কাজ করে যাই।

লেখকঃতাহের আহমেদ চৌধুরী (বাদল)
ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর এন্ড চীফ ইনফরমেশন টেকনোলজী অফিসার।
ইসলামি ব্যাংক বাংলাদেশ লিমিটেড।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
অনুমতি ছাড়া লেখা ও ছবি অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By matrijagat.com