1. info@matrijagat.com : matrijagat : Daly matrijagat
  2. banglahost.net@gmail.com : rahad :
গাজীপুরের কৃতি সন্তান বাংলাদেশের প্রথম করোনা ভ্যাকসিনের আরিষ্কারক - দৈনিক মাতৃজগত
নোটিশ:
বহুল জনপ্রিয় জাতীয় দৈনিক মাতৃজগত পত্রিকা ও জনপ্রিয় আইপি টেলিভিশন মাতৃজগত টিভিতে সংবাদকর্মী নিয়োগ দেওয়া হচ্ছে। সারা বাংলাদেশে বিভিন্ন জেলায়, উপজেলায়, জেলা ব্যুরো প্রধান ও বিভাগীয় ব্যুরো প্রধানে কাজ আগ্রহী প্রার্থীগণ সিভি পাঠাতে পারেন। ইমেইল: khansalimrahaman@gmail.com যোগাযোগ নাম্বার: ০১৭১২-৬০৮৮৮০, ০১৭১১-৫৮৪০৭৮
শিরোনাম :
বগুড়া শেরপুরে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ ও মানব বন্ধন বগুড়ায় র‌্যাব-১২ অভিযানে গাঁজাসহ মাদক ব্যবসায়ীকে আটক ঝিনাইদহে দেহ ব্যবসার পাশাপাশি যুবতী নারী দিয়ে প্রতারণার ফাঁদ আটক-৭ জাতীয় দৈনিক মাতৃজগত পত্রিকার সম্পাদক খান সেলিম রহমান অসুস্থ সকলের দোয়া কাম্য নওগাঁ-৬ এর উপনির্বাচনে কে পাচ্ছেন নৌকার মনোনয়ন! রাজারহাটে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে কুপিয়ে হত্যা; গ্রেফতার-৩ কলারোয়ায় কোরবানির মাংস বিতরণকে কেন্দ্র করে যুবকের উপর হামলা কুড়িগ্রামে স্ত্রীর সামনে নদীতে ঝাঁপ দিয়ে স্বামীর আত্মহত্যা ঠাকুরগাঁওয়ের ঈদের দ্বতীয় দিনে নতুন করে করোনা আক্রান্ত ২৪ জন ছেংগারচর পৌরসভার স্বর্বস্থরের জনগণকে সম্ভাব্য মেয়র প্রার্থী আলহাজ্ব মোঃ নাছির উদ্দীন মিয়া’র ঈদ শুভেচ্ছা

গাজীপুরের কৃতি সন্তান বাংলাদেশের প্রথম করোনা ভ্যাকসিনের আরিষ্কারক

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ৫ জুলাই, ২০২০
  • ১৪২ বার

আতিকুর রহমান,স্টাফ রিপোর্টারঃ বিশ্ব মহামারি করোনা ভাইরাস বা কোভিড ১৯ এর ভ্যাকসিন আবিষ্কার না হওয়ায় প্রতিদিনই মৃত্যুরবরণ করছেন হাজারো মানুষ। এমন পরিস্থিতিতে অদৃশ্য এই ভাইরাস মোকাবেলায় বিশ্বের অনেক দেশের বিজ্ঞানীরাই ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা করছেন। তবে এখনও কেউ পুরোপুরি সফলতার মুখ দেখেননি।

বাংলাদেশে প্রথমবারের মতো করোনা ভাইরাস রোগের টিকা (ভ্যাকসিন) আবিষ্কার করার ঘোষণা দিয়েছে দেশীয় ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গ্লোব ফার্মাসিউটিক্যালস গ্রুপ অব কোম্পনিজ লি: এর সহযোগী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেড। গ্লোব বায়োটেক লিমিটেডের রিসার্স অ্যান্ড ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের প্রধান হলেন ডা. আসিফ মাহমুদ।

আসিফ মাহমুদ গাজীপুরের কৃতি সন্তান। তিনি গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার প্রহলাদপুর ইউনিয়নের ফাউগান গ্রামের বাগমার বাড়ীর আব্দুল বাতেনের সুযোগ্য সন্তান।
ডা. আসিফ মাহমুদ, মেট্রিকে আইডিয়াল স্কুল (7th stand), নটরডেমিয়ান।ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাইক্রোবায়োলজিতে ফার্স্ট ক্লাস থার্ড, মাস্টার্স ফার্স্ট ক্লাস ফার্স্ট, তারপর জাপান থেকে পড়াশুনা করে দেশে ফিরে আসেন।

বৃহস্পতিবার দুপুর ১২টায় তেজগাঁওস্থ কর্পোরেট অফিসে সংবাদ সম্মেলনে করোনা ভাইরাসের এই ভ্যাকসিন আবিষ্কারের বিষয়ে বিস্তারিত তুলে ধরেন গ্লোব বায়োটেক লিমিটেডের কর্মকর্তারা। সংবাদ সম্মেলনে গ্রুপের চেয়ারম্যান মো. হারুনুর রশিদ এই ভ্যাকসিন সম্পর্কে সাংবাদিকদের কাছে প্রতিষ্ঠানের বক্তব্য তুলে ধরেন। প্রতিষ্ঠানটি করোনার এই ভ্যাকসিন মুজিব জন্মশত বার্ষিকীতে বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি উৎসর্গ করার ঘোষণা দিয়েছে।

সংবাদ সম্মেলনে গ্লোব বায়োটেক লিমিটেডের রিসার্স অ্যান্ড ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের প্রধান ডা. আসিফ মাহমুদ প্রজেক্টরের মাধ্যমে এই ভ্যাকসিন সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। তিনি বলেন, প্রাথমিকভাবে আমরা করোনার ভ্যাকসিনে সফল হয়েছি। এনিমেল পর্যায়ে এটা সফল হয়েছে। এখন আমরা আশা করছি, মানবদেহেও সফলভাবে কাজ করবে আমাদের ভ্যাকসিন।

তিনি বলেন, আমরা বিষয়টি নিয়ে এখন সরকারের সংশ্লিষ্ট দপ্তরে যাব। এরপর আমরা তাদের দেওয়া গাইডলাইন অনুযায়ী পরবর্তী পদক্ষেপ গ্রহণ করব। শিগগিরই প্রটোকল তৈরি করে ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে এটি হস্তান্তর করা হবে।

সংবাদ সম্মেলনে “We cannot afford to lose people” বলতেই ডা. আসিফ মাহমুদের চোখ ছলছল করে উঠে।গ্লোব বায়োটেক এর করোনা ভ্যাকসিন নিয়ে গবেষনা, বিশাল বড় অর্জন। গর্ব হচ্ছে খুব, সাফল্য কামনা করি। বাংলাদেশের বাইরে হলে আমরা শুভেচ্ছায় ভাসাতে কার্পন্য করি না আর এরাতো আমাদের দেশের সন্তান।এই দু:সময়ের মাঝে অন্তত চেষ্টাতো করছে। অনেক অনেক দোয়া আর শুভ কামনা।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
অনুমতি ছাড়া লেখা ও ছবি অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By matrijagat.com